জেনে নিন ভিপিএন কোন সব কাজে প্রয়োজন হয়

আমরা অনেকেই ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) এর নাম শুনেছি, কিন্তু এই ভিপিএন সম্পর্কে তেমন কিছু জানি না। তবে আমি আজকে আজকের পোস্টে আপনাদের সাথে শেয়ার করবো এই ভিপিএন বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক সম্পর্কে বিস্তারিত কিছু তথ্য, যা আপনার অনলাইনের বিভিন্ন কাজে সাহায্য করবে।

ভিপিএন এর পুর্ন্রুপ হচ্ছে, ভার্চুয়াল প্রাইভেট নেটয়ার্ক। এর পুরো নাম শুনেই হয়তো কিছু একটা ধারনা করতে পারছেন। হ্যা, পাঠক বন্ধুরা, ভিপিএন হচ্ছে ভার্চুয়াল অর্থাৎ কেউ আপনার কোনো তথ্য জানতে পারবে না এমন কিছু। প্রাইভেট নেটয়ার্ক হচ্ছে, আপনি আপনার ডিভাইস থেকে যে নেটওয়ার্কের মধ্যে থাকবেন তা সম্পুর্ন নিরাপদ একটি নেটওয়ার্ক থাকবে।

 

যেভাবে ভিপিএন আপনাকে সাহায্য করতে পারেঃ

ভিপিএন বিভিন্ন কাজে ব্যবহৃত হয়ে থাকে। যেমন ধরুন, আপনি আপনার দেশীয় কিংবা বিদেশীয় কোনো ওয়েব সাইটে ঢুকতে পারছেন না। অথবা আপনার আইপি থেকে বা আপনার কান্ট্রি থেকে কোনো একটি ওয়েব সাইট ব্যান করা হয়েছে, তাহলে আপনি এই ভিপিএন ব্যবহার করে কোনো রকমের ঝামেলা ছাড়াই সেই ওয়েব সাইটটি ব্রাউজ করতে পারবেন।

জিও রেস্ট্রিক্টেড কন্টেন্ট ব্রাউজঃ

আপনি হয়তো টাইটেল দেখেই কিছু একটা আন্দাজ করতে পারছেন। এই ধাপে আপনি বিভিন্ন ওয়েব সাইট ব্রাউজ করতে পারবেন, যেগুলো আপনার ঠিকানা থেকে ব্যবহার করার কোনো অনুমতি নেই এমন। আপনি আপনার ঠিকানা থেকে আপনার ডিভাইসে ভিপিএন কানেক্ট করে ওইসব ওয়েব সাইটের কন্টেন্ট গুলোও দেখে নিতে পারবেন ঝামেলা বিহীন ভাবে।

নিজের তথ্য নিরাপদ রাখতেঃ

আমরা যারা অনলাইনে কাজ করি কিংবা অনলাইনের এমন কিছু ওয়েব সাইট ব্রাউজ করতে চাই যেখানে আমাদের কোনো তথ্য ওই ওয়েব সাইটের মালিক কিংবা অন্য কেউ জানতে পারবে না। এরকম অবস্থায় আপনি ভিপিএন ব্যবহার করে সেসব ওয়েব সাইট ব্রাউজ করতে পারেন। এতে করে আপনার সকল তথ্য নিরাপদ থাকবে।

নিজের প্রকৃত লোকেশন গোপন করতেঃ

আপনি যদি আপনার লোকেশন অর্থাৎ আপনার বর্তমান ঠিকানা গোপন করে অনলাইনে কিছু করতে চান সেক্ষেত্রে ভিপিএন আপনাকে অনেক ভাবে সহযোগীতা করবে। কারন, আপনি ভিপিএন ব্যবহার করে যদি বাংলাদেশে থাকেন তবে ভিপিএন এ থাকা লোকেশন থেকে ইউএস কিংবা ইউকে ব্যবহার করে আপনার আইপি এড্রেস পরিবর্তন করে নিতে পারবেন।

টরেন্ট ব্যবহারের সময় আপনার গোপনীয়তা রক্ষার্থেঃ

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা টরেন্ট নিয়ে ঘাটাঘাটি করেছেন। টরেন্ট ডাউনলোডের জন্য নির্দিস্ট অনেক ওয়েব সাইট আছে। সেসব ওয়েব সাইটে আপনি আপনার লোকেশন থেকে ডিরেক্ট ব্রাউজ করতে পারবেন না। সে জন্য আপনাকে আপনার লোকেশন পরিবর্তন করতে সাহায্য করবে ভিপিএন। ভিপিএন ব্যবহার করে আপনি আপনার লোকেশন চেঞ্জ করে টরেন্ট সাইট গুলো থেকে খুব সহজেই টরেন্ট ফাইল গুলো ডাউনলোড করতে পারবেন।

 

সর্বোপরি আমি একটা কথাই বলবো, ভিপিএন নিয়ে অনেকেই আশঙ্কায় থাকেন, ভিপিএন নিরাপদ কিনা? হ্যা, ভিপিএন একটি নিরাপদ সফটওয়্যার। ভিপিএন আপনার কোনো তথ্য গোপনে নিবে না এবং চাইবে না। ভিপিএন বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক আপনি অনলাইনে থেকেই ডাউনলোড করতে পারবেন। তবে এর সম্পুর্ন সুবিধা গ্রহনের জন্য আপনার কিছু টাকা ব্যয় করতে হবে।

তো পাঠক বৃন্দ, আপনার কাছে কোন ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) এর সার্ভিস ভালো লেগেছে তা কমেন্ট করে জানাতে ভুলবেন না 🙂

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *