চুলায় প্লেইন কেক তৈরির সহজ উপায়!

প্লেইন কেক খেতে যতটা মজার, ঠিক ততটাই লোভনীয়! তাই শিখে নেয়া যাক চুলায় প্লেইন কেক তৈরির সহজ উপায়! আসলে অনেকেই শুধুমাত্র জানে যে, খুব সহজে প্লেইন কেক তৈরি করা যায় কিন্তু কিভাবে তৈরি করতে হয় সেই বিষয়টি জানা নেই তাদের। তাই আমি এই পোস্টের মাধ্যমে জানাবো কিভাবে খুব সহজে প্লেইন কেক তৈরি করবেন।

কেকটি তৈরি করার জন্য প্রথমে ৩ টা ডিম নিন। তবে অবশ্যই সেটা নরমাল হতে হবে। আপনি ফ্রিজেরটাও নিতে পারেন, সেক্ষেত্রে ১ থেকে ১.৩০ ঘন্টা আগে থেকে নরমাল করে নিতে হবে। তারপর একটা পাত্রে ডিম ভেঙে তার সাথে পনে এক কাপ পরিমান চিনি মিশিয়ে ইলেক্ট্রিক বিটার দিয়ে ৩০ সেকেন্ডের মত বিট করে নিন। আপনারা চাইলে হ্যান্ড বিটারের দাড়াও বিট করতে পারেন। তবে এক্ষেত্রে বেশিক্ষন বিট করার দরকার নেই, ৩০ সেকেন্ডের মত করলেই হবে। এরপর সেখানে এক কাপ পরিমান ভেজিটেবল তেল ব্যবহার করুন, আপনি চাইলে আপনার প্রতিদিনের রান্নায় ব্যবহার করার তেল ও দিতে পারেন। এরপর ১ মিনিটের মতো বিট করে নিন। বিট করতে করতে মিশ্রণটিতে যখন ফ্যানা ভাব আসবে তখন বিট শেষ করে মিশ্রণটিতে শুঁকনো উপকরন গুলো ব্যবহার করতে হবে।

১ কাপ পরিমান ময়দা, ১ চা চামচ পরিমান বেকিং পাউডার, ১ চিমটি লবন।

এই সুকনো উপকরন গুলোকে অবশ্যই একটি চালনি দিয়ে চেলে দিতে হবে। এতে করে যে দলা গুলো থাকে সেগুলো কেক এ যেতে পারবে না। এরপর উপকরন গুলোকে একটি স্প্যাচুলা দিয়ে মেশাতে হবে। তবে অবশ্যই স্প্যাচুলাটা একদিকে ঘুরিয়ে মেশাতে হবে যেন বাতাস না ঢুকতে না পারে। ভালোভাবে মিশিয়ে নেয়া হয়ে গেলে হাফ চা চামচ ভেনিলা এসেন্স মিসিয়ে নিন ঘ্রানের জন্য অথবা আপনারা চাইলে ৩-৪ টা এলাচি গুড়ো করে দিতে পারেন। তারপর ভালোভাবে মিক্স করে নিন। বেশি নাড়াচারা করার দকার নেই ভালোভাবে মিক্স হলেই চলবে।

এখন যেই প্যানে করে কেকটি তৈরি করবেন সেইটা প্রস্তত করে নিন। এর জন্য প্যান এর মাপ মতো একটি সাদা পেপার প্যানের নিছে ভালোভাবে বসিয়ে নিন। সেখানে ১ চা চামচ পরিমান তেল দিয়ে কাগজটিকে ভালোভাবে বসিয়ে নিন। এক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখবেন কাগজের ভিতরে যেন বাতাস না থাকে। এখন সেখানে কেকের মিশ্রণটা ঢেলে দিন। এখন কেকটি তৈরির জন্য ভারী তলানীযুক্ত একটি হারী নিন। আর সেখানে আধা কেজি পরিমান লবন নিন। এখন ধাকনা দিয়ে ঢেকে চুলার তাপমাত্রা মিডিয়াম দিয়ে হীট করে নিন। এক্ষেত্রে ভারী পাতিল না থাকলে আপনি পাতিলের নিচে রুটি ভাজার তাওয়া দিতে পারেন। ১০ মিনিট পর সেখানে কেকের মিশ্রনটি রেখে ৫ মিনিট পরিমান( চুলা মিডিয়াম)  পরে চুলা একবারে লো দিয়ে এক ঘন্টার মতো দেরী করুন। তারপর ঢাকনা খুলে একটা কাঠি দিয়ে পরিক্ষা করুন কেকটি হয়েছে কি না। কাঠি ক্লিন বের হলে বুঝবেন যে, কেকটি হয়ে গেছে। সর্বোপরি, ভালোভাবে কেকটি প্লেটে রেখে নিজে খেয়ে উপভোগ কতে পারেন প্লেইন কেক!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *