ঘরে বসেই রান্না করুন চিকেন মাঞ্চুরিয়ান!

চিকেন মাঞ্চুরিয়ান তৈরির ক্ষেত্রে প্রথমেই আপনাকে চিকেনটাকে মেরিনেট করে নিতে হবে। এর জন্য প্রথমে একটি মিক্সিং বলে ৩০০ গ্রাম বোনলেস চিকেন নিতে হবে। মাঞ্চুরিয়ানের জন্য চিকেন বেসটা সব থেকে ভালো হয়। এখন চিকেন বেস্টাকে ভালো ভাবে ধুয়ে নেবেন। তারপর একটি স্ট্রেনারে রেখে দিন যেন পানি ভালো ভাবে ঝড়ে পরে। তারপর চিকেনটাকে ১-১.৫” করে কেটে নিবেন।

কেটে নেয়া চিকেনে  ১ টেবিল চামচ পরিমান সয়া সচ, হাফ চা চামচ পরিমান সাদা গোল মরিচের গুড়ো, ১ চা চামচ পরিমান লাল মরিচের গুড়ো, পরিমান মতো লবন, ২ টেবিল চামচ পরিমান কর্ণ ফ্লর, ২ টেবিল চামচ পরিমান ময়দা। লবন দেয়ার ক্ষেত্রে ভালো ভাবে খেয়াল রাখতে হবে কেনোনা এই রেসিপিটিতে যে সকল পরিমান সচ ব্যবহার করা হবে তাদের প্রত্যেকটিতে লবন ব্যবহার করা আছে। এখন সবকিছু ভালো ভাবে কোট করে নিন/ মিক্স করে নিন।

এখন বড় দেখে একটি ডিম সেই মিশ্রনটিতে দিয়ে আবার ভালো ভাবে মিক্স করে নিন। খেয়াল রাখবেন যেন ভালোভাবে মিক্স করা হয়। ভাল ভাবে কোট হয়েছে কি না সেইটা বুঝার জন্য আপনি হাতে করে একটি চিকেন পিস নিন, আর সেখান থেকে যদি রস তপ তপ করে না পরে তাহলে বুঝবেন পারফেক্ট কোট হয়েছে! এখন এটাকে ৩০ মিনিটের জন্য রেখে দিন।

এই ফাকে একটি ছোট বলে ২ টেবিল চামচ পরিমান কর্ণ ফ্লোর নিয়ে পানি দিয়ে ভালো ভাবে গুলে রাখুন।

এখন আপনি সবজি তৈরি করে নিতে পারেন। এর জন্য আপনি পেয়াজ(সাদা/ লাল) মাঝারি সাইজে কেটে নিন। ক্যাপ্সিকাম (সবুজ/লাল) । এর সাথে স্প্রিং অনিয়ন মাঝারি ভাবে কেটে নিন।

এখন মেরিনেট করে রাখা মাংসগুলোকে মাঝারি তাপে গরম করা তেলে ভেজে নিব। বেশি গরম তেলে ভাজলে দেখা যাবে উপরে লাল হয়ে গেছে অথচ ভিতরে কাচা! মাঝারি গরমে মাংসের কালার হালকা গোল্ডেন হলেই তুলে নিবেন।

এখন অন্য একটি প্যানে বেশি আচে তেল গরম করে কুচি করা স্প্রিং অনিয়ন, এক চা চামচ পরিমান মিহি করা রসুন, এক চা চামচ পরিমান আদা। এখন সেটা ভালোভাবে ভেজে নেয়ার আগে সেখানে চিলি ফ্লেক্স হাফ চা চামচ দিয়ে তারপর সেখানে কেটে রাখা সব্জিগুলো দিয়ে দিন। বেশী তাপে দের থেকে ২ মিনিট ভাজলেই হবে। এখন সেখানে হট চিলি সচ ২ টেবিল চামচ, ্টমেটো সস ৩ টেবিল চামচ। একটু নেরে নিয়ে সেখানে সয়া সস ১ টেবিল চামচ, চিকেন স্টক হাফ চামচ অথবা পানি। আপনার পানি দেয়ার পরিমান টা নির্ভর করবে আপনি শুকনো রাখতে চাচ্ছেন নাকি রসালো! এখানেও হাফ চামচ গোল মরিচের গুড়া,  ১ চামচ চিনি, চার ভাগের এক ভাগ টেস্টিং সল্ট এবং পরিমান মতো লবন। এখন নেরে চেরে বলক আশা পর্যন্ত অপেক্ষা করুন।

বলক আসলে ভেজে রাখা চিকেনের টুকরোগুলো দিয়ে দিন। একটু ভালোভাবে মিশিয়ে নিয়ে গুলিয়ে রাখা কর্ণ ফ্লর দিয়ে দিন। এখন বেশি তাপে এটাকে ২ , ৩ মিনিট নারা চারা করলেই হবে। এখন এর উপর একটু স্প্রিং অনিয়ন এবং একটু লেবুর অস। লেবুর অস দেয়ার সাথে সাথে চুলা বন্ধ করে দিতে হবে, তাহলে ফ্লেভারটা পাওয়া যাবে। এখন চুলা থেকে নামিয়ে খেয়ে উপভোগ করুন আপনার পছন্দের চিকেন মাঞ্চরিয়ান!

সকলের সুস্থতা কামনা করে শেষ করছি। সবাই ভালো থাকবেন, ধন্যবাদ সবাইকে!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *