গুগল সার্চ ইঞ্জিন থেকে সঠিক তথ্য খুজে বের করুন

যারা ইন্টারনেট ব্যবহার করেন তাদের মধ্যে মোটামুটি প্রত্যেকেই গুগল সম্পর্কে জানেন। গুগল হচ্ছে বিশ্বের সব থেকে বড় সার্চ ইঞ্জিন। আপনি যদি গুগলে কোনো কিওয়ার্ড লিখে সার্চ করেন তাহলে গুগল ওই কিওয়ার্ড সম্পর্কিত সকল তথ্য আপনার সামনে প্রদর্শন করবে। এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে, গুগল এসব তথ্য কিভাবে দেখাবে? হ্যা পাঠক বৃন্দ, গুগলে এসব তথ্য আপনার অজান্তেই হাজারও ব্লগার জমা করে রেখেছে তাদের ওয়েব সাইটে ভিজিটর নেয়ার জন্য।

আমরা অনেকেই গুগল সার্চ করি, কিন্তু সঠিক তথ্য না পেয়ে অনেক সময় হাতাশায় থাকি। এদের মধ্যেই কেউ আবার বলে গুগল সঠিক তথ্য দিতে পারে না, গুগলে ভালো কিছু খুজে পাওয়া যায় না ইত্যাদি ইত্যাদি। এসব কথা বলার আগে একবার চিন্তা করে দেখুন তো, আপনি সঠিক ভাবে গুগলে সার্চ করেছেন কিনা। আপনি যদি সঠিক ভাবে গুগলে সার্চ করতে না পারেন তাহলে গুগল আপনাকে সঠিক তথ্যটা দিবে কিভাবে। তো বন্ধুরা, কথা না বাড়িয়ে কিভাবে গুগলে সঠিক তথ্য খুজে বের করবেন তা নিয়ে আজকের বিস্তারিত আলোচনা শুরু করছি 🙂

 

নির্দিষ্ট ওয়েবসাইটের মধ্যে তথ্য খোঁজাঃ

আপনি কোনো তথ্য খুজে পাচ্ছেন না, কিন্তু নির্দিষ্ট ওয়েব সাইটের লিঙ্ক জানেন? তাহলে খুব সহজেই গুগল থেকে আপনার কাঙ্ক্ষিত সঠিক তথ্যটি খুজে বের করতে পারবেন। এজন্য আপনাকে সার্চ করতে হবেঃ site:domain.com Your Keyword.

সুনির্দিষ্ট কোনো বিষয় খুঁজতেঃ

অনেক খোজা খুজি করে আপনার প্রয়োজনীয় বিষয়টির দেখে পেলেন না? তবে অযথা কিবোর্ডের বুতাম নস্ট না করে গুগলে রিলেটেড ট্যাগ ব্যবহার করে সার্চ করে দেখুন আপনার সকল তথ্য পেয়ে যাবেন এক মুহুর্তে।

বিষয় নির্দিষ্টকরণঃ

গুগলে আপনি আপনার কাঙ্ক্ষিত বিষয়টি নির্দিষ্ট করে দিন। গুগল কয়েক সেকেন্ডের মধ্যেই আপনার নির্দিষ্ট বিষয়টির উপর সকল তথ্য বের করে আপনার সামনে তুলে ধরবে।

ছবি দিয়ে ছবি সার্চ করাঃ

আপনি গুগলে প্রয়োজনীয় তথ্য খুজে বেড়াচ্ছেন কিন্তু পাচ্ছেন না? এতো ঝামেলা করার কি দরকার! আপনি যে তথ্য খুজতেছেন তার একটা ছবি যদি আপনার কাছে থাকে তাহলে সেই ছবি দিয়ে গুগল সার্চ করুন। গুগল আপনাকে আপনার ছবি সম্পর্কিত সকল তথ্য খুজে দিবে।

একই ধরনের ওয়েবসাইট খুঁজতেঃ

গুগলের অন্যতম একটি সার্চিং সুবিধা হচ্ছে ওয়েব সাইট সার্চ ভিত্তিক ফিচারটি। এই ফিচারটি ব্যবহার করে আপনি আপনার কাঙ্ক্ষিত কিওয়ার্ড সম্পর্কিত সকল ওয়েব সাইট খুজে বের করতে পারবেন। এরপর একটি একটি করে সব গুলো ওয়েব সাইট ঘুরে দেখুন আপনার সঠিক তথ্য আপনার হাতের নাগালেই রাখা আছে।

 

বন্ধু কিংবা বান্ধবীগন, যারাই আজকের পোস্টটি উপর থেকে শেষ পর্যন্ত পরেছেন তারা অবশ্যই বুঝতে পেরেছেন যে কিভাবে গুগল থেকে সঠিক তথ্যটি খুজে বের করতে হবে। তাহলে আজ থেকে উপরোক্ত পাচটি টিপস অবলম্বন করে আপনি আপনার কাঙ্ক্ষিত সঠিক তথ্যটি গুগলে খুজে পাবেন কোনো রকমের ঝামেলা ছাড়াই। তবে আর গুগলকে অপরাধি না করে সঠিক ভাবে সার্চ করতে শিখুন 🙂

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *