আপনার ত্বকের যত্নে সতর্ক হোন এখনি

ত্বককে চকচকে ও ফর্সা রাখতে সপ্তাহে ২/৩ বার মধুর সঙ্গে গোলাপজল ও গ্লিসারিন মিলিয়ে ব্যবহার করে দেখতে পারেন, ১০-১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।
ষযষ্ঠিমধু ভেজানো পানি, মধু ও লেবুর রস একসাথে মিলিয়ে সপ্তাহে ২/৩ বার ব্যবহার করতে পারেন।
এক টেবিল চামচ দুধের সর, লেবুর রস, শশার রস, আধা টেবিল চামচ চিনি এবং পাঁচ টেবিল চামচ দুধ একসাথে মিলিয়ে ঘাড়ে ও গলায় লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে নিন। এটি প্রতিদিন লাগাতে পারেন।

দু টো আমন্ড বাদাম সারারাত গরম পানিতে ভিজিয়ে রেখে সকালে এ দুটো পিষে এর সাথে এক চামচ করে দুধ ও চন্দন পাউডার মিলিয়ে ব্যবহার করে শুকিয়ে যাওয়ার পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার তৈলাক্ত ত্বকে লাগাতে পারেন এতে ত্বকের উপকার হবে।
ফ্রিজে একটু দুধ রেখে দিন, প্রতিদিন বাইরে থেকে বাসায় ফিরে তুলার সাহায্যে এই বরফ শীতল দুধ লাগালে রোদে পোড়া দাগ দূর হয়ে ত্বক হয়ে উঠবে ফর্সা ও উজ্জ্বল সুন্দর।

এক টেবিল চামচ লেবুর রস ও এক কাপ দই মেশান, প্যাকটি মুখে, গলায়, ঘাড়ে, হাতে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে নিন, প্যাকটি আপনার ত্বকের রং উজ্জ্বল করবে এবং সতেজ করবে সুন্দর দেখাবে। সপ্তাহে একবার লাগাতে পারেন এটি।
ত্বককে নরম এবং চকচকে করতে, ৫০ মিঃ গ্রাঃ টমেটো রসের সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস মিলিয়ে মুখে, গলায় ও ঘাড়ে লাগান একদিন পর পর লাগাতে পারেন।

নরম, কোমল বডি প্যাক তৈরি করার জন্য কিছুটা পুদিনা পাতা ও আমন্ড বাদাম একসঙ্গে বেটে পেষ্ট করে নিন। এটি উষ্ণ গরম পানিতে মিলিয়ে সারা শরীরে ব্যবহার করুন। মিশ্রণটি শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন, এরপর উষ্ণ গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে দু বার ব্যবহার করুন।

সপ্তাহে দু বার মুখ বাদে শরীরের অন্যান্য অংশের মরা চামড়ার কোষ ঝরিয়ে ফেলা অর্থাত্ এক্সফোলিয়েশন করা দরকার; নতুবা এ মৃত কোষের কারণে ত্বককে প্রাণহীন দেখায় ও ত্বক শক্ত হয়ে যায়। সারা শরীর এক্সফোলিয়েশন করার জন্য কিছুটা চাল ভিজিয়ে গুঁড়ো করে নিন। এর সঙ্গে ৪টা টমেটো ভালো করে চটকে ব্যবহার করুন। শুকিয়ে এলে হালকা হাতে সার্কুলার মুভমেন্টে তুলে ফেলুন। সপ্তাহে দু বার করুন।

ঝশরহ ঈষবধহংরহম করার জন্য আঙ্গুর, লেবু ও ডিমের সাদা অংশ মিলিয়ে প্যাক ব্যবহার করুন, ব্যবহারের ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।
ষমধু ও দুধ একসঙ্গে মিলিয়ে ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।
টমেটোর রসে মধু মিলিয়ে ব্যবহার করতে পারেন।
ত্বকের রং ফর্সা করার জন্য কাঁচা হলুদ দুধের ক্রিম মিলিয়ে ব্যবহার করতে পারেন।

যাদের ঘাড় ও বাহুমূল কালো, তারা শশা ও লেবুর রসে ১ চিমটি হলুদ মিলিয়ে প্রতিদিন ব্যবহার করুন, ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।
কালো ছোপ ছোপ পড়ে যাওয়া ঘাড় ফর্সা করতে একদিন পর একদিন গোসলের আগে সমপরিমাণে লেবুর রস, মধু ও চিনি একসঙ্গে মিলিয়ে ব্যবহার করে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।
গোসলের পানিতে আধা কাপ মধু মিলিয়ে নিতে পারেন, এতে আপনার ত্বক হবে নরম ও মসৃণ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *